দিন দিন বাড়ছে ঢাকার যানজট : সমস্যা অনেক, সমাধানের উদ্যোগ কম৷

ঘণ্টার পর ঘণ্টা গাড়ির খাঁচায় আটকে থেকে অসহায় পাখির মতো ছটফট করা ঢাকা শহরের নিত্যদিনের বাস্তবতা


ঢাকা শহরের যানজটের কারণ কী – এ নিয়ে বিস্তর গবেষণা হয়েছে৷ যানজট নিরসনে নেয়া হয়েছে নানা পরিকল্পনা এবং মহাপরিকল্পনা৷ এ কারণেই দিনের বেলা শহরে ট্রাক ও আন্তঃনগর বাসের প্রবেশ বন্ধ করা হয়েছে। দেশের কেন্দ্রীয় রেলস্টেশন রাজধানী শহরের মধ্যে হওয়ায় রেলওয়ের লেভেল ক্রসিংয়ের কারণে অনেক ব্যস্ত রাস্তা একটা উল্লেখযোগ্য সময় ধরে বন্ধ থাকে; ফলে ট্রেন চলাচলের সময় বদলানো হয়েছে, দূরগামী যাত্রীর সুবিধা-অসুবিধার কথা খেয়াল না রেখে। 

আজ ঢাকার কোনো সড়ক হয়ত ‘ওয়ান ওয়ে, আবার কাল হয়ে যাচ্ছে ‘টু ওয়ে'৷ আজ এই সড়কে রিক্সা চলাচল বন্ধ, কাল আবার খুলে দেয়া হচ্ছে৷ কোনো রাস্তায় আবার চলছে আইল্যান্ড বা সড়ক দ্বীপ তৈরি এবং ভাঙার খেলা৷ এমনকি ঢাকা সিটি কর্পোরেশনের মেয়রা ট্র্যাফিক জ্যাম নিরসনে যানবাহন চলাচলের নতুন নতুন নিয়ম চালু করছেন৷ কিন্তু তার ফলাফলও শূন্য৷

ঢাকার রাস্তায় এত ট্র্যাফিক জ্যাম কেন? 

আর এর সমাধানই বা কী?

মতিঝিলে একটা বিল্ডিং আছে। বিল্ডিংটার নাম, ''জাতীয় চা বোর্ড''। ঢাকা শহরে কোনো চা বাগান নেই, কিন্তু জাতীয় চা বোর্ড নামক সরকারি প্রতিষ্ঠানটি খোদ ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত।

ঢাকায় মাছের চাষ হয় না। কিন্তু ''মৎস্য ভবণ'' দখল করে আছে রমনার একটি এলাকা।

ঢাকার কোথাও ধান, গম, মুলা চাষ হয় না। কিন্তু ''খামার বাড়ি'' নামক বিশাল ভবণটি ফার্মগেটে বসে আছে।


বাংলাদেশের প্রতিটি জেলাকে মূল্যায়ন করুন

যেই দেশে ৬৪ টি জেলা আছে সেই দেশের ৬৩ জেলাকে বাদ দিয়ে সকল গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে মাত্র ১টি জেলা ঢাকাতে। 


যে মৎস্য ভবণ থাকার কথা চাঁদপুরে, সেটি ঢাকায়। যে খামার বাড়ি থাকার কথা ময়মনসিংহে, সেটিও ঢাকায়। চা বাগানের শহর সিলেট বাদ দিয়ে, চা বোর্ডটিও আমরা বসিয়ে রেখেছি ঢাকায়। গার্মেন্টসের মাল যায় জাহাজে। বন্দর চট্টগ্রামে অবস্থিত। চট্টগ্রামে কয়টা গার্মেন্টস আছে? ঢাকা কি গার্মেন্টসেরও শহর নয়?

যখন আপনারা যানজট নিয়ে বিরক্তি প্রকাশ করেন, তখন কেউ কেউ কেজরিওয়াল হতে চান, বুদ্ধি দেন, জোড় বিজোড় পদ্ধতিতে গাড়ি চালালে নাকি সব ঠিক হয়ে যাবে। কেজরিওয়াল ভাই, একটা কথা বলি। যেভাবে ঢাকার মানুষ বাড়ছে, ঢাকার প্রতিষ্ঠান বাড়ছে, জোড় বিজোড় কেন, সিরিয়াল নম্বর ধরেও যদি গাড়ি চালান, তবুও যানজট কমবে না।

কেউ কেউ বলেন, ফ্লাইওভার আর মেট্রোরেলের কথা।এই ছোট্ট শহরে কয়টা মেট্রোরেল দেবেন? কয়টা ফ্লাইওভার বসাবেন? ফ্লাইওভার আর মেট্রোরেলের পাশাপাশি যদি হেলিকপ্টার সার্ভিসও দেন, ঢাকার আকাশে হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ হবে, তবু যানজটের খুব বেশি উন্নতি হবে না। তার চেয়ে পুরো বাংলাদেশের ৬৪ টা জেলাকেই ঢাকার মতো গুরুত্বপূর্ণ ভাবতে শিখুন। দেশের প্রতিটি ইঞ্চিকে সমানভাবে ভালোবাসুন। উন্নয়ণের জোয়ার ভাটার খেলা কেবল এই ছোট্ট শহরে মধ্যে না চালিয়ে, সারা বাংলাদেশে চালান৷ তাহলে দুটো জিনিস হবে।
  •  পুরো বাংলাদেশে এগিয়ে যাবে।
  •  ঢাকায় কোনো যানজট থাকবে না।
ঢাকার যানজট নিরসনের এটাই একমাত্র পদ্ধতি। নেট থেকে ডাউনলোড করা আইডিয়া বাদ দিয়ে, একটু মাথা ঘামান।

Post a Comment

Previous Post Next Post